1. domhostregbd@gmail.com : devteam :
  2. wearesouthasian@gmail.com : editor :
  3. mthakurbd@gmail.com : executiveeditor :
  4. mollah.ridom.press@gmail.com : Masud Hasan : Masud Hasan
Title :
রায়পুরা পৌরসভায় মুখে মাস্ক না থাকার কারণে দুটি ঔষধ দোকানে ২৫০০ টাকা জরিমানা চাঁপাইনবাবগঞ্জে ১ কেজি হেরোইনসহ র‌্যাবের হাতে আটক যুবক পদ্মা নদীর পাড় থেকে কোস্ট গার্ডের অভিযানে ২ হাজার কেজি জাটকা জব্দ নৌ পুলিশের অর্জন : মুক্তারপুর নৌ পুলিশ ফাঁড়ি কর্তৃক ২,৫০,০০০০০ মিটার অবৈধ কারেন্ট জাল উদ্ধার ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় মোবাইল কোর্টে ৪৯টি মামলায় প্রায় ৭৮ হাজার টাকা জরিমানা আদায় লামায় লক ডাউন কার্যকরে আন্তরিকতার সাথে কাজ করছে পুলিশ করোনা টিকার ২য় ডোজ নিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অর্থ মন্ত্রীর মেয়ের স্বামীর মরদেহ তালা ভেঙ্গে উদ্ধার নুরের বিরুদ্ধে ধর্মীয় উসকানিমূলক বক্তব্যের অভিযোগে মামলা আইন তার নিজস্ব গতিতে চলবে,এটাই স্বাভাবিক

মাত্র ৩০মিনিটের ঝড়,বিপর্যস্ত পুরো হবিগঞ্জ

  • Update Time : Friday, April 2, 2021
  • 333 Time View


মোঃজুনাইদ চৌধুরী,হবিগঞ্জ জেলা প্রতিনিধিঃ 

মাত্র ৩০ মিনিটের কাল বৈশাখী তান্ডবে তছনছ হয়ে গেছে হবিগঞ্জ শহরসহ পুরো জেলা। তেমন বৃষ্টিপাত না হলেও ঝড়ো বাতাসের কারণে শহরের বিভিন্ন স্থানে সড়কের উপরে পড়ে থাকে গাছপালা। ছিড়ে যায় বিদ্যুতের লাইন। অনেক স্থানে আবার ক্ষতিগ্রস্থ হয় বৈদ্যুতিক ট্রান্সমিটারও। যে কারণে বিদ্যুত সরবরাহ করতে বেগ পেতে হয়েছে পিডিবি’ ও পল্লী বিদ্যুতের কর্মীদের। যদিও ২৪ ঘন্টার মধ্যেই স্বাভাবিক করা হয়েছে বিদ্যুৎ ব্যবস্থা। এছাড়াও কালবৈশাখী তান্ডবে বিধ্বস্ত হয়েছে কাচা-পাকা প্রায় সহ¯্রাধিক ঘর-বাড়ি। এতে ক্ষতিগ্রস্থ হয়েছে হাজারো জনসাধারণ।

মঙ্গলবার রাত ৯ টা থেকে শহরের উপর দিয়ে বয়ে যায় হালকা ঝড়ো

হাওয়া। পরবর্তীতে রাত ১০ টার দিকে প্রচন্ড গতিবেগে আসা ঝাড়ো হাওয়া বয়ে যায়। ফলে শহরের সাকির্ট হাউজ রোড, চৌধুরী বাজার, ধুলিয়াখাল, শায়েস্তানগর, বাসস্ট্যান্ড, কোর্টস্টেশন ও উমেদনগর ও রাজনগর, ছোট বহুলা, বড় বহুলা, ২নং পুল, ধুলিয়াখালসহ শহরের বিভিন্ন স্থানে গাছ উপরে যায়। বেশ কিছু স্থানে গাছ উপরে গিয়ে বৈদ্যুতিক লাইন ছিড়ে যায় এবং সড়কের উপর পরে থাকে। যার কারণে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পরে পুরো শহরসহ আশপাশের এলাকা।

এদিকে, ঝড়ো হাওয়ার পরপরই বিদ্যুৎ সরবরাহ চালু করতে মাঠে নামে হবিগঞ্জ পিডিবির কর্মকর্তা কর্মচারীদের পাশাপাশি হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিমসহ পৌর পরিষদের কর্মকর্তা কর্মচারীবৃন্দ। তারা ক্ষতিগ্রস্ত প্রতিটি পয়েন্টে পয়েন্টে গিয়ে গাছ সড়ানোর পাশাপাশি মেরামত শুরু করে বিদ্যুতের লাইনের। অনেক স্থানে আবার ক্ষতিগ্রস্থ ট্রান্সমিটারে রাতের আধারে ঝুকি নিয়েও কাজ করতে দেখা যায় তাদের। অপরদিকে, চৈত্রের শেষের দিকে বৈশাখের শুরুতেই এমন কাল বৈশাখী তান্ডবে ফসলি জমি নিয়ে চিন্তিত হাজারো কৃষক। এছাড়াও জেলার বিভিন্ন স্থানে ঝড়ো হাওয়ার সাথে শিলা বৃষ্টিরও খবর পাওয়া গেছে। এতে বেশ কিছু স্থানে ফসলি জমিসহ শাকসবজি’র ক্ষয়-ক্ষতি হয়েছে। বিদ্যুৎ না থাকায় রাতভর ভূগান্তি পোহাতে হয়েছে শহরসহ আশপাশের এলাকার সাধারণ মানুষদের।

এ বিষয়ে জানতে চাইলে হবিগঞ্জ পিডিবি’র নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুল মজিদ জানান, ঝড়ের কারণে শহরের অন্তত ৮/১০টি স্থানে গাছ উপরে গিয়ে বিদ্যুতের লাইন ছিড়ে যায়। এছাড়াও ক্ষতিগ্রস্থ হয় কয়েকটি ট্রান্সমিটারও। যে কারণে বিদ্যুৎ সরবরাহ চালু করতে সময় গেলেছে।

হবিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মো. মোতাহার হোসেন বলেন, ঝড়ের কারণে পল্লী বিদ্যুতের প্রায় ৪১টি খুঁটি ভেঙে পড়েছে। ১২০টি স্থানে গাছ ভেঙে পড়েছে লাইনের ওপর। আরও ৯৮টি স্পটে নানা ধরনের সমস্যা বের হয়েছে। মেরামত করে বেশির ভাগ এলাকায় বিদ্যুৎ সংযোগ চালু করা হয়েছে।

হবিগঞ্জ পৌরসভার নব-নির্বাচিত মেয়র আতাউর রহমান সেলিম জানান, ঝড়ের কারণে গাছ উপরে গিয়ে পৌর এলাকার বিভিন্ন সড়কের উপর পরে থাকে। যে কারণে আমি নিজে রাতে পৌরসভার কর্মকর্তা কর্মচারী, ফায়ার সার্ভিস, ছাত্রলীগ যুবলীগসহ মাঠে নামি এবং সড়ক থেকে গাছ অপসারনের কাজ করি। তিনি বলেন, আমার পৌর নাগরিকদের যাতে করে কষ্ট না হয় সে জন্য রাতভর আমি তাদের নিয়ে কাজ করেছি। এছাড়াও সড়কের পাশে যাদের নিজস্ব জায়গায় গাছ লাগানো রয়েছে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের সুবিধার্থে সেসকল গাছ নিজ দায়িত্বে কর্তণ করার জন্য অনুরোধ জানান তিনি।

এ বিষয়ে হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মর্জিনা আক্তার বলেন, প্রতিটি উপজেলায় ঝড়ে ক্ষতিগ্রস্থদের তালিকা করা হচ্ছে। দ্রুত এ তালিকা সম্পন্ন হবে এবং ক্ষতিগ্রস্থদের সহায়তা দেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Portal Developed By ekormo.Com