1. domhostregbd@gmail.com : devteam :
  2. wearesouthasian@gmail.com : editor :
  3. mthakurbd@gmail.com : executiveeditor :
  4. mollah.ridom.press@gmail.com : Masud Hasan : Masud Hasan
Title :
রায়পুরা পৌরসভায় মুখে মাস্ক না থাকার কারণে দুটি ঔষধ দোকানে ২৫০০ টাকা জরিমানা চাঁপাইনবাবগঞ্জে ১ কেজি হেরোইনসহ র‌্যাবের হাতে আটক যুবক পদ্মা নদীর পাড় থেকে কোস্ট গার্ডের অভিযানে ২ হাজার কেজি জাটকা জব্দ নৌ পুলিশের অর্জন : মুক্তারপুর নৌ পুলিশ ফাঁড়ি কর্তৃক ২,৫০,০০০০০ মিটার অবৈধ কারেন্ট জাল উদ্ধার ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় মোবাইল কোর্টে ৪৯টি মামলায় প্রায় ৭৮ হাজার টাকা জরিমানা আদায় লামায় লক ডাউন কার্যকরে আন্তরিকতার সাথে কাজ করছে পুলিশ করোনা টিকার ২য় ডোজ নিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অর্থ মন্ত্রীর মেয়ের স্বামীর মরদেহ তালা ভেঙ্গে উদ্ধার নুরের বিরুদ্ধে ধর্মীয় উসকানিমূলক বক্তব্যের অভিযোগে মামলা আইন তার নিজস্ব গতিতে চলবে,এটাই স্বাভাবিক

বাংলাদেশ নব জাতীয়করণকৃত ও বেসরকারী প্রাথমিক শিক্ষক সমিতি’র ১০০০ বিদ্যালয় স্থাপন না কারা জন্য প্রদিবাদ / মানবন্ধন।

  • Update Time : Sunday, January 17, 2021
  • 212 Time View

জি.কে.এদবরঃ রবিবার সকাল ১১ ঘটিয়াকায় বাংলাদেশ নব জাতীয়করণকৃত ও বেসরকারী প্রাথমিক শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি জামাল উদ্দিন ও কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শেখ মতিয়ার এর নেতৃত্বে প্রতিবাদ/মানববন্ধন কর্মসুচি অনুষ্ঠিত হয়।উক্ত মানব বন্ধনে দেশের সকল জেলার বেসরকারী প্রাথমিক সকল শিক্ষক অংশগ্রহন করে তাদের দাবী আদায়ে বক্তব্য রাখেন।

বক্তব্যে বলেন গত ০৬.১.২০২১ তারিখে সংসদীয় স্থায়ী কমিটি দেশের বিভিন্ন গ্রামে ২ কিঃমিঃ এর মধ্যে বাদ পড়া প্রায় ৭২২৩টি প্রাথমিক বিদ্যালয় জাতীয় করণের আওতায় না এনে, তড়িঘরি করে ১০০০ প্রাথমিক বিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত অযৌক্তিক ও ভিত্তিহীন বলে দাবী করেন।শিক্ষার মান উন্নয়নে সারা দেশে সরকারি নীতিমালার আওতায় থেকেও ৭২২৩ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ হতে বাদ পড়েছে।  তার জানান সরকারিভাবে একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করতে হলে যে অর্থ ব্যায় হবে সেই অর্থ দিয়ে প্রায় ১০টি প্রাথমিক বিদ্যালয়ের  বাৎসরিক বেতন হবে। সরকারে প্রতি আমাদের আকুল আবেদন যে, সংসদীয় কমিটির অনৈতিক ২ কিঃমিঃ এর মধ্যে ১০০০ বিদ্যালয় স্থাপনের প্রকল্প বাতিল করে জাতীয়করণ হতে বাদ পরা বিদ্যালয়গুলোকে জাতিয়করণের আওতায় আনা জরুরী। নেতৃবৃন্দ বাদপরা বিদ্যালয়গুলো জাতিয়করণে নীতিমালার যৌক্তিকতা তুলে ধরেন।

প্রাথমিক বিদ্যালয়গুলো নীতিমালার আওতায় ২৭.০৫.২০১২ ইং এর পূর্বে দলিল, ঘরসহ আনুসাঙ্গিক বিষয় রয়েছে। এমন কি অনলাইনে আবেদনের মাধ্যমে এম.আই.এস কোড সহ নিয়মিত পাঠ্যপুস্তকের চাহিদা দিয়ে অফিস হতে বই এনে পাঠদান করে আসছে। কিন্তু দুখের বিষয় শিক্ষকগণ ও ছাত্র/ছাত্রীরা সরকারি বেতন ও উপবৃত্তি সহ মিডডে মিল পাচ্ছেনা। শুধু জাতীয়করণের অপেক্ষা। তারই প্রতিবাদে আজকের এই মানববন্ধন।

বক্তব্যে তুলে ধরেন- কেন্দ্রীয় টান্সফোর্সের ১৩৩তম সভার সিদ্ধান্ত অনুয়ায়ী ২৬শে অক্টোবর ২০১৪ ও ২৯ জানুয়ারী ২০১৫ দুটি সুত্র মতে ১৭.০২.২০১৫ সালে উপ-সচিব মোঃ কেরামত আলী যাচাই, বাচাই প্রাপ্ত স্কুল ৪১৫৯ টি এবং ২৬ নভেম্বর ২০১৭ তারিখে পূলক রঞ্জন সাহা, যুগ্ম সচিব ৫০৫ নং স্মরকে এম.পি, মন্ত্রী ডি.ও বিভিন্ন আন্দোলন,মানববন্ধন ও প্রতিবাদের উপর ভিত্তি করে ১৮.৯২.২০১৮ তারিখ মনোয়ারা ইসরাত উপসচিব ৫(পাঁচ) কর্ম দিবসের মধ্যে জাতীয়করণ সংক্রান্ত প্রতিবেদন পাঠানোর জন্য অধিদপ্তরে চিঠি প্রেরণ করেন।

০৬.০৯.২০২০ ইং তারিখের অনৈতিক চিঠি বাতিল করে জেলা উপজেলা যাচাই-বাচাইকৃত ও ২৭.০৫.২০১২ ইং তারিখের পূর্বে দলিলকৃত সকল বেসরকারী প্রাথমিক বিদ্যালয় জাতিয়করণ করতে হবে।

বর্তমানে কবিড-১৯ (করোনা) মুহুর্তে সকল শিক্ষকদের সর্ব প্রকার প্রনোদোনা দিতে হবে।

জাতীয়করণকৃত সকল শিক্ষকদের স্ব-পদে প্রধান ও সহকারী শিক্ষক গ্যাজেট করতে হবে।

প্রধান শিক্ষকদের বেতন ১০ম গ্রেড ও সহকারী শিক্ষকদের ১১তম গ্রেড প্রদান করতে হবে।

বেসরকারী চাকুরী যোগদানের তারিখ হতে ৫০% যোগ করে জেষ্ঠ্যতা নির্ধারণ করে প্রমোশন করতে হবে।

সকল নেতৃবিন্দ উক্ত দাবী দাওয়া মেনে নেওয়ার আবেদন জানান এবং মাননীয় প্রধানমন্ত্রীকে মানবতার মা আক্ষা দিয়ে দাবী মেনে নিবেন বলে আশা করেন। দাবী মেনে নেওয়ার বিষয়ে বলেন মাননীয় প্রধান মন্ত্রী বলেছিলেন শিক্ষক মানুষ গড়ার কারিগর তাদের দাবী আদায়ে রাজপথে যাওয়ার দরকার নেই। এদেশে শতভাগ শিক্ষা জাতীয়করণ করা হবে তারই ধারাবাহিকতায় তাদের যৌক্তিক দাবী মেনে নিবেন বলে আশা করে সবাকে ধন্যবাদ জানয়ে মানববন্ধন সমাপ্ত করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Portal Developed By ekormo.Com